শেয়ার বাজারের হালচাল
২৪ ডিসেম্বর — ৩০ ডিসেম্বর | সাল ২০২৩

২৯ ডিসেম্বর ২০২৩

শচীন টেন্ডুলকারের আইপিও বাজি তাকে বিশাল ৫৩০% রিটার্ন দেয়

সাম্প্রতিক একটি ডি-স্ট্রিট আইপিও ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ৫৩০% রিটার্নের জন্য মন মুগ্ধ করেছে! এই বিনিয়োগ তাকে ২৬ কোটি টাকারও বেশি লাভ করেছে, এইভাবে সাম্প্রতিক আইপিএল নিলামে সবচেয়ে দামি খেলোয়াড় মিচেল স্টার্ককেও ছাড়িয়ে গেছে, যিনি ২৪.৭৫ কোটি টাকার চুক্তি পেয়েছেন। আজাদ ইঞ্জিনিয়ারিং-এ ৯ মাস আগে শচীন টেন্ডুলকারের নেওয়া ৫ কোটি টাকার বাজিটি ২৮ ডিসেম্বর, ২০২৩-এ একটি কঠিন প্রিমিয়ামে এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার পরে ৩১.৫ কোটি টাকায় বেড়ে যায়৷

২৮ ডিসেম্বর ২০২৩

PRAVEG

মাল্টিব্যাগার স্টক: প্রাভেগ মাত্র ৫ বছরে ₹১০,০০০কে ₹৩০ লক্ষে পরিণত করেছে
স্টক মার্কেটে বিনিয়োগ দীর্ঘকাল ধরে সম্ভাব্য সম্পদ সৃষ্টির পথ হিসেবে স্বীকৃত। স্টক মার্কেট বিনিয়োগের মূলে রয়েছে সময়ের গুরুত্বপূর্ণ নীতি। একটি বর্ধিত সময়ের জন্য প্রতিশ্রুতিশীল স্টকগুলিকে স্বীকৃতি দেওয়া এবং ধরে রাখা যথেষ্ট রিটার্ন দিতে পারে।

প্রাভেগ এই বিষয়ে এমন একটি স্টক ছিল যা খুব অল্প সময়ের মধ্যে একটি বিশাল রিটার্ন তৈরি করেছিল। পাঁচ বছর আগে মাত্র ₹ ২.৪৫ এর ট্রেডিং মূল্য থেকে , স্টকটি ₹ ৭২৪.৯০ -এর বর্তমান স্তরে ট্রেড করতে ৩০১০৪% এর উল্লেখযোগ্য বৃদ্ধি দেখেছে ।

যদি একজন বিনিয়োগকারী ৫ বছর আগে শেয়ারে ₹ ১০,০০০ বিনিয়োগ করে এবং বর্তমান দিন পর্যন্ত বিনিয়োগ করে থাকে, তাহলে সম্পদটি বিস্ময়করভাবে ₹ ৩০ লাখ হয়ে যেত।

যা এই অর্জনকে আরও বেশি উল্লেখযোগ্য করে তোলে তা হল স্টকের ধারাবাহিক বার্ষিক কর্মক্ষমতা। CY১৯ থেকে প্রতি বছর, স্টক 50% এর বেশি বেড়েছে। উল্লেখযোগ্যভাবে, CY২০ এবং CY২১-এ, স্টকটি যথাক্রমে ১০৮৬% এবং ২১০% মাল্টি-ব্যাগার রিটার্ন জেনারেট করেছে। CY২২ সালে, এটি ৭৯৯% বৃদ্ধি পেয়েছে এবং বর্তমান বছরে এটি এখন পর্যন্ত ১৫২% বেড়েছে।

আগের ট্রেডিং সেশনে, কোম্পানিটি পর্যটন বিভাগ, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ-এর ইউটি প্রশাসনের কাছ থেকে দুটি নতুন কাজের আদেশ পাওয়ার পর স্টকটি ₹ ৭৮৩.৫০ এর রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল।

২৭ ডিসেম্বর ২০২৩

AZAD ENGINEERING_IPO

আজাদ ইঞ্জিনিয়ারিংয়ের আইপিও বরাদ্দ চূড়ান্ত হয়েছে। সর্বশেষ GMP,অনলাইনে বরাদ্দের স্থিতি পরীক্ষা করার পদক্ষেপ।

আজাদ ইঞ্জিনিয়ারিং আইপিও বরাদ্দের স্থিতি: অ্যারোস্পেস কম্পোনেন্টস এবং টারবাইন প্রস্তুতকারক আজাদ ইঞ্জিনিয়ারিং ২০ ডিসেম্বর তার প্রাথমিক পাবলিক অফার (IPO) চালু করেছে। আজাদ ইঞ্জিনিয়ারিং আইপিও ২২ ডিসেম্বর শেষ হওয়া বিডিং সময়কালে ৮৩.০৪ বার সাবস্ক্রাইব করায় বিনিয়োগকারীদের জোরালো চাহিদা পেয়েছে।
যে বিনিয়োগকারীরা ইস্যুটির জন্য আবেদন করেছেন তারা আজাদ ইঞ্জিনিয়ারিং আইপিও বরাদ্দের অবস্থা স্টক এক্সচেঞ্জ বিএসই এবং এনএসইর ওয়েবসাইটে এবং আইপিও নিবন্ধকের পোর্টালেও দেখতে পারেন।

আজাদ ইঞ্জিনিয়ারিং আইপিও রেজিস্ট্রার হলেন কেফিন টেকনোলজিস লিমিটেড। পাবলিক অফারের আবেদনকারীরা বরাদ্দের ভিত্তিতে তাদের শেয়ার ইস্যু করা হয়েছে কিনা তা জানতে পারেন। আইপিও বরাদ্দের স্থিতিতেও বরাদ্দকৃত শেয়ারের সংখ্যা দেখা যায়।

যেসব বিনিয়োগকারী শেয়ার বরাদ্দ পাননি তারা তাদের আবেদনের টাকা ফেরত পাবেন। যেসব বিনিয়োগকারীর আইপিও বিড গৃহীত হয়েছে, তাদের ডিম্যাট অ্যাকাউন্টে আজাদ ইঞ্জিনিয়ারিং শেয়ার জমা হবে। আজাদ ইঞ্জিনিয়ারিং আইপিও তালিকার তারিখ বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, বিএসই(BSE) এবং এনএসইতে(NSE) নির্ধারিত হয়েছে।

২৬ ডিসেম্বর ২০২৩

NBCC INDIA_STOCK MARKET

NBCC Ltd: ১৪১০০ কোটি টাকার মার্কেট ক্যাপ, নির্মাণ সংস্থার ৫৫৩০০ কোটি টাকার অর্ডার, বিশাল রিটার্ন দিতে চলেছে কোম্পানি!

ন্যাশনাল বিল্ডিং কনস্ট্রাকশন কোম্পানি বা এনবিসিসি ইন্ডিয়া লিমিটেডের শেয়ারের সাপ্তাহিক উচ্চ স্তর, যা স্টক মার্কেট বিনিয়োগকারীদের মাল্টিব্যাগার রিটার্ন দেয়, তা ছিল ৮৫.৯০ টাকা যেখানে ৫২-সপ্তাহের নিম্ন স্তর ছিল ৩০.৯৫ টাকা । প্রায় ১৪,১০০ কোটি টাকার মার্কেট ক্যাপ সহ NBCC ইন্ডিয়া লিমিটেডের বর্তমানে ৫৫,৩০০ কোটি টাকারও বেশি মূল্যের অর্ডার পেয়েছে৷ সম্প্রতি, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সিভিল কনস্ট্রাকশন কোম্পানি এনবিসিসি লিমিটেডের তৈরি সবচেয়ে উঁচু কাঠের পতাকা পোস্টের উদ্বোধন করেছেন।

এনবিসিসি ইন্ডিয়া স্টক মার্কেটকে জানিয়েছে যে এটি সম্প্রতি ১৬৭০ কোটি টাকার অর্ডার পেয়েছে। NBCC ইন্ডিয়া জম্মুর সাম্বাতে কম্পোজিট রিজিওনাল সেন্টারের স্থায়ী ভবনের জন্য প্রায় ২৯.৭ কোটি টাকার একটি অর্ডার পেয়েছে।

এর পাশাপাশি, দুর্গাপুরে SAIL (nse: SAIL)-এর প্ল্যান্টে বহু নির্মাণ ও সংস্কার কাজের চুক্তি পেয়েছে NBCC। স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড থেকে প্রাপ্ত এই চুক্তির মূল্য ১৫০ কোটি টাকা।

এনবিসিসি ইন্ডিয়া লিমিটেড ভারতের বৃহত্তম শস্য সঞ্চয় পরিকল্পনা অনুযায়ী কৃষি পরিকাঠামো এবং গুদাম নির্মাণের চুক্তি পেয়েছে। ন্যাশনাল কো-অপারেটিভ ডেভেলপমেন্ট কর্পোরেশনের ১৪৬৯টি গুদাম এবং কৃষি পরিকাঠামো নির্মাণের জন্য NBC ১৫০০ কোটি টাকার এই অর্ডার পেয়েছে।

এনবিসিসি লিমিটেড কোম্পানি প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালটেন্সি, ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট এবং কনস্ট্রাকশন এবং রিয়েল এস্টেটের মতো ক্ষেত্রে কাজ করে। এনবিসিসি শেয়ার গত এক বছরে ১১৫ শতাংশ বাম্পার রিটার্ন দিয়ে বিনিয়োগকারীদের ধনী করেছে।

২৫ ডিসেম্বর ২০২৩

IPO_Akanksha Power and Infrastructure Limited

বড়দিনের পর IPO খুলবে, কোম্পানি গ্রে মার্কেটে তোলপাড় সৃষ্টি করেছে, দাম ₹৫২

IPO-এর মাধ্যমে শেয়ার বাজারে বিনিয়োগকারী বিনিয়োগকারীদের জন্য সুখবর রয়েছে। আকাঙক্ষা পাওয়ার অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচারের আইপিও ২৭ ডিসেম্বর থেকে খুলবে। বিনিয়োগকারীদের এই আইপিওতে বাজি রাখার জন্য ২৯ ডিসেম্বর পর্যন্ত সময় থাকবে। কোম্পানিটি শেয়ারপ্রতি আইপিওর প্রাইস ব্যান্ড ৫২ টাকা থেকে ৫৫ টাকা নির্ধারণ করেছে।
আকাঙক্ষা পাওয়ার অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচারের আইপিওর লট সাইজ হয়েছে ২০০০
শেয়ার।
যার কারণে যে কোনও বিনিয়োগকারীকে কমপক্ষে ১,১০,০০০ টাকার বাজি রাখতে হবে। যেকোনো বিনিয়োগকারী সর্বোচ্চ ১টি লটে বাজি ধরতে পারেন।
কোম্পানির শেয়ার বরাদ্দ ১ লা জানুয়ারী, ২০২৪ এ করা হবে।
আকাংখা পাওয়ার অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচারের আইপিও গ্রে মার্কেটে ভালো পারফর্ম করছে।
অর্থাৎ এই ধারা অনুযায়ী কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে প্রথম দিনেই
বিনিয়োগকারীরা ২৭ শতাংশের বেশি মুনাফা পেতে পারেন।
Akanksha Power এর IPO এর আকার ২৭.৪৯ কোটি টাকা। ইস্যুটি সম্পূর্ণরূপে তাজা শেয়ারের উপর ভিত্তি করে।
কোম্পানিটি যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য আইপিওর ৫০ শতাংশ সংরক্ষণ করেছে।
খুচরা বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ শেয়ার সংরক্ষিত হয়েছে।
কোম্পানিতে প্রোমোটারদের শেয়ারহোল্ডিং ৮৩.২৮ শতাংশ। যা আইপিওর পর ৬০.৮১ শতাংশে নেমে আসবে।

২৪ ডিসেম্বর ২০২৩

Infosys_stock

Infosys Big Loss: বড় খবর ! বাজার খুললেই পড়বে ইনফোসিসের শেয়ার ?
ফের ধস নামতে পারে ইনফোসিসের (nse: INFY) শেয়ারে কিছু দিন ভাল থাকার পর ফের টালমাটাল হতে পারে পরিস্থিতি। ২৫ ডিসেম্বর বড়দিন উপলক্ষে এমনিতেই বন্ধ থাকবে বাজার। তবে ভারতের শেয়ার বাজার খুলতেই ধস দেখা যেতে পারে স্টকে। অন্তত বাজার বিশেষজ্ঞরা তেমনই আশঙ্কা করছেন।

কেন এমন হতে পারে ইনফোসিসের শেয়ারে ?
সম্প্রতি কোম্পানি এক বড় কৃত্রিম মেধা (AI) সংক্রান্ত চুক্তি হাতছাড়া করেছে। যা কোম্পানিকে বড় ধাক্কা দিতে পারে। বিশেষ AI মার্কেটে ইনফোসিসের এরকম এক খবর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

কী ঘোষণা করেছে ইনফোসিস
২৩ ডিসেম্বর ইনফোসিস জানিয়েছে, একটি গ্লোবাল কোম্পানি আগে কৃত্রিম মেধা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সলিউশনের জন্য তাদের সঙ্গে $১.৫ বিলিয়নের চুক্তি স্বাক্ষর করেছিল। এখন ওই কোম্পানি চুক্তি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। মোট ১৫-বছরের জন্য ২০২৩ সালের সেপ্টেম্বরে স্বাক্ষরিত হয়েছিল এই চুক্তি। যা বন্ধ হওয়ায় এখন বড় ধাক্কা খেতে চলেছে কোম্পানি।

পুরাতন তথ্যসমূহ
অনুসরণ করুন
যোগাযোগ করুন
পরিচিতদের সাথে এটি শেয়ার করুন
নিউজলেটার সাবস্ক্রাইব
শেয়ার বাজার সংক্রান্ত নিয়মিত তথ্য পেতে আপনার ই-মেলটি আমাদের সাথে তালিকাভুক্ত করুন

You cannot copy content of this page